স্বর্গ দেখার আগে
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

দোষের কতলে আজ তোমার চরিত্র যেন -- এক কালসাপ
দোযখের অগ্নি বুঝি চিনতে পারনি তুমি পৃথ্বী মোহে থেকে;
স্বর্গের গড়নে আজ গড়েছ আবাস তুমি -- সাজিয়েছ খাপ
যাবে তুমি তার মাঝে অঢেল সম্পদ ঢেলে ঘর দিলে এঁকে।
কতনা মাণিক্য মুক্তা দেয়ালের গায়ে মাখা জ্বলজ্বলে মোতি
সাজিয়েছ নিজ ঢঙে সুবিশাল অট্রালিকা আলোকের ধাঁরে;
ঝাড় বাতি দিয়েছিলে তোমার আলয় দ্বারে অত্যুজ্জ্বল জ্যোতি
যেই দেখে সেই বাড়ি ফিরে ফিরে চেয়ে রয় যেন বারেবারে।।

আজকে করবে তুমি নিজের আলয় সুখে -- বেগে উদ্বোধন
সেথায় ফিতাটি কেটে প্রবেশ করবে ঘরে তাই মুখে হাসি;
অথচ বোঝোনি তুমি আজকের দিনে এসে নিজ প্রয়োজন
তখন বিধাতা বেগে তোমার নিকটে দিলো মরণের ফাঁসি।
পারলেনা দেখে যেতে নিজের এ স্বর্গ সুখে সুবিশালে মাখা;
পড়তার কাছে আজ পরাজয় মেনে নিয়ে নিরয়কে চাখা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।